হানি নাটস এর উপকারিতা

হানি নাটস,বাংলায় যাকে বলা হয় মধুময় বাদাম। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিংবা শারীরিক দুর্বলতা এমনকি যৌন দুর্বলতা কাটাতে এর নাকি আছে বিশেষ ক্ষমতা। এমনটাই দেখা যায় বিভিন্ন প্রচার মাধ্যমগুলোতে। আসলেই কি তাই?

হানি নাটস কেন আলোচনায়

সম্প্রতি এর পুষ্টিগুণ নিয়ে প্রশ্ন উঠেছে। শরীরের জন্য এটা সত্যি কতটুকু উপকারী নাকি প্রচারের আড়ালে চলছে রমরমা ব্যবসা।অনেকের মধ্যে ভীতি কাজ করে টাকা দিয়ে মধুময় বাদাম কিনে ঠকছি না তো? 

প্রতিদিন মাত্র ২ থেকে ৪ চামচ হানি নাটস খাওয়ার অভ্যাস আপনার যে উপকার করবে তা এককথায় বলতে গেলে অকল্পনীয়।এটি দ্রুত হজম হয় ফলে আপনাকে তাৎক্ষণিক শক্তি জোগাবে।রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

এতে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই থাকায় এটি আপনাকে বয়সের ছাপও পড়তে দেবে না।মূলত এভাবেই সামাজিক প্রচারমাধ্যম গুলোতে হানি নাটস নিয়ে বিজ্ঞাপন জমে উঠেছে।

মধুময় বাদাম নিয়ে নতুন করে আলোচনা হলেও এর জনপ্রিয়তা এবং ইতিহাস বেশ পুরানো।

মধুময় বাদামে উপকরণ বা উপাদান

হানি নাটস বলতে যেখানে শুধু মধু এবং বিভিন্ন ধরণের বাদাম থাকবে। যেমন ধরেন- চিনা বাদাম,কাজু বাদাম,পেস্তা বাদাম ইত্যাদি। কিন্তু স্বাদ বা গুণকে আরেকটু বাড়ানোর জন্য এর সাথে যুক্ত করা হয়ে থাকে সৌদি আরবের ত্বিন ফল,খেঁজুর,আখরোট,কিসমিস,সহ নানান রকম উপাদান।

সেগুলোকে একসাথে মিশিয়ে তৈরি করা হচ্ছে হানি নাটস বা মধুময় বাদাম।

হানি নাটস খেলে কি হয়

গবেষকরা বলছেন স্বাস্থ্য সচেতন মানুষের কাছে মধু এবং বাদাম মিশ্রিত খাবারে চাহিদা ছিলো সেই প্রাচীনকাল থেকেই।বাদামের উচ্চমাত্রার পুষ্টগুণ এই চাহিদার অন্যতম কারণ।বিভিন্ন প্রচার মাধ্যমগুলো লক্ষ্য করলেও দেখা য়ায় মধুময় বাদাম নিয়ে তাদের নানান নিশ্চয়তা।যা শুনলে বা দেখলে আপনি বিশ্বাস করতে বাধ্য হবেন।

বাড়তি যত্ন ছাড়াই বাদাম অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এদিকে ইতিহাস ঘাটলে দেখা যায় গ্রীক ও রোমানরা ওষুধ হিসেবেও বাদাম ব্যবহার করতো।আর প্রাকৃতিকভাবে বাদাম এতটাই উচ্চ পুষ্টিগুণ সম্পন্ন যে শাকসবজি,মাংস এবং ফলমূলের পাশাপাশি বাদামের অবস্থানটাও বেশ পাকাপক্ত।

তবে মধু মিশ্রিত বাদাম যৌনক্ষমতা বৃদ্ধিতে কতটা উপকারী এ নিয়ে তেমন কোন তথ্য পাওয়া না গেলেও পুষ্টিবিদদের তথ্য অনুসারে হৃৎপিণ্ডের স্বাস্থ্যের উন্নতিতে বাদামের ভূমিকা অনন্য।

বাদামে বিদ্যমান ওমেগা থ্রী,ওমেগা সিক্স,ফ্যাটি এসিড হৃৎপিণ্ড ভালো রাখে।সাথে সাথে হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া বাদামে ভিটামিন,ক্যালসিয়াম ও আয়রন রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং দৈহিক গঠন সুন্দর করে।

এছাড়া বাদাম হাড় শক্ত করে, রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে,স্মৃতিশক্তি বাড়ায় এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। আধুনিক বিজ্ঞান বলছে প্রতিদিন এক মুঠো বাদাম শরীরকে চাঙ্গা রাখে এছাড়া একাধিক রোগকে দূরে রাখতে সাহায্য করে। গর্ভবতী নারীর জন্য বাদাম বেশ উপকারী।

অন্যদিকে মধুও আমাদের স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। শরীরের জন্য মধুর উপকারিতা এতটাই বেশি যে কোরআন এবং হাদীসে মধুর গুণাগুন সম্পর্কে বলা হয়েছে। মধুকে বলা হয়ে থাকে মহৌষধ।

মধুর আছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে দেহের তাপ ও শক্তি যুগিয়ে শরীরকে সুস্থ রাখে। 

মধুময় বাদাম খাওয়ার নিয়ম

মধু ও বাদাম দুটিই পুষ্টিকর বলে একসাথে খেলে উপকার বেশি মেলে। কিন্তু খেতে হবে পরিমাণ মতো।

পুষ্টিবিদদের মতে,কিডনি ও হৃদপিন্ডের রোগ,ডায়াবেটিকস,অতিরিক্ত ওজন জনিত সমস্যা,এলার্জিসহ বেশ কিছু রোগ না থাকলে একজন ব্যক্তি দৈনিক ৫০-৬০ গ্রাম মতো হানি নাটস খেতে পারে।মধুতে ক্যালরির পরিমাণ বেশি,বিষয়টা মাথায় রেখে খেতে হবে। 

Honor X9A এর প্রাইজ এবং স্পেসিফিকেশন 

অ্যাপল আইফোন ১৪ প্রো ম্যাক্স প্রাইজ এবং স্পেসিফিকেশন | Apple iphone 14 Pro Max Price and Specification

হানি নাট খেলে কি ওজন বাড়ে?

মধুময় বাদামে অনেক উচ্চমানের ক্যালরি থাকে। দেহের জন্য ক্যালরি প্রয়োজন। কিন্তু আপনি যদি ক্যালরি খরচ না করেন তাহলে অত্যাধিক মাত্রার ক্যালরি আপনার মেদ বাড়িয়ে দিতে পারে।

তাই যাদের শরীরে ফ্যাট বা মেদ-ভুড়ি আছে তারা নিয়মিত হানি নাট খেয়ে ব্যায়াম না করলে আরো মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। যার ফলে ওজন বেড়ে যেতে পারে। 

হানি নাটস এর অপকারিতা

  • যাদের বাদামে এলার্জি আছে তারা নিয়মিত হানি নাটস খেলে এলার্জির সমস্যায় ভুগতে পারেন। 
  • বাদামে যেহেতু অত্যাধিক ক্যালরি থাকে সেহেতু ব্যায়াম না করলে নিয়মিত বাদাম সেবনে মেদ বেড়ে যেতে পারে। 
  • কিডনি এবং হৃদপিন্ডের রোগ,ওজন জনিত সমস্যা অথবা ডায়াবেটিকস রোগীদের নিয়মিত হানি নাটস না খাওয়াই ভালো। 
  • অতিরিক্ত হানি নাটস গ্রহণ আপনার হজমে সমস্যা দেখা দিতে পারে। 

Honor 90 প্রাইজ এবং স্পেসিফিকেশন

হানি নাটস এর দাম

বাজারে দোকানগুলোতে হানি নাটস বিক্রি করে থাকে। বিভিন্ন কোম্পানির হানি নাটসের আলাদা আলাদা দাম নির্ধারণ করা থাকে। তবে অনলাইনে যে সকল কোম্পানি ভিডিও আকারে হানি নাটসের প্রচার করে থাকে তাদের কাছ থেকে তুলনামূলক ভালো এবং পুষ্টিগুণ সম্পন্ন মধুময় বাদাম পাওয়া যায়। 

কারণ মধুময় বাদাম এর মধ্যে কি কি উপাদান দিয়ে থাকে সেটি তারা ভিডিও আকারে প্রকাশ করে থাকে কিন্তু বাজারের হানি নাটস বা মধুময় বাদামগুলোতে কি কি উপাদান আছে তা আপনি জারের মুখ না খোলা পর্যন্ত বুঝতে পারবেন না।ফলে সেটির মান ভালো না হলেও আপনার করার কিছু থাকে না।

অন্যদিকে অনলাইন থেকে যে হানি নাটসটি কিনছেন তার মান ভালো না হলেও কোম্পানিগুলো আপনাকে ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছে। আজ আপনাদেরকে কয়েকটি অনলাইন পেজের কথা জানাবো যারা সব সময় উৎকৃষ্ট মানের হানি নাটস বা অন্যান্য পণ্য বিক্রি করে থাকেন। যাদের পেজ রিভিউ ভালো এবং তুলনামূলক বিশ্বস্ত।

শেষ কথা 

মধুময় বাদাম যেমন উপকারী তেমনি এর স্বাদও অনন্য। যে কোন খাবার অতিরিক্ত গ্রহণ ঠিক নয়। এজন্য পরিমিত এবং নিয়মমাফিক ভাবে হানি নাটস খাওয়া উচিত।নিজে বুঝে এবং জেনে তারপর হানি নাটস বা মধুময় বাদাম ক্রয় করুন এবং খাদ্য হিসেবে গ্রহণ করুন।